রাবি ক্যাম্পাসে আবর্জনা পরিষ্কার করলেন শিক্ষক-শিক্ষার্থীরা


Published: 2021-10-05 18:41:32 BdST, Updated: 2022-01-17 09:35:57 BdST

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর শুরু হয়েছে যা চলবে ৬ অক্টোবর পর্যন্ত। ভর্তি পরীক্ষা উপলক্ষে ক্যাম্পাসে হাজার-হাজার ভর্তিচ্ছুর আগমনে বেড়েছে আনাগোনা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ক্যাম্পাসে ময়লা ফেলার জন্য কয়েকটি ছোট ডাস্টবিন থাকলেও যেখানে সেখানে প্লাস্টিক বোতল, পলিথিন, নানা ময়লা ফেলা হচ্ছে। ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে ময়লা-আবর্জনা আর উচ্ছিষ্টে চারপাশের পরিবেশ নোংরা হচ্ছে। এদিকে, ক্যাম্পাসে অভ্যন্তরের এসব ময়লা আবর্জনা পরিস্কার করার উদ্যোগ নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক- শিক্ষার্থীরা। কোয়ান্টাম ফাউন্ডেশন' এর প্রায় দেড়শতজন সেচ্ছাসেবী ক্যাম্পাসের বিভিন্ন স্থানে পরিস্কার -পরিচ্ছন্নতার কাজে অংশ নেন।

হলুদ গেঞ্জি পরিহিত কয়েকজনকে প্লাস্টিকের প্যাকেট হাতে সকাল থেকেই পরিষ্কার পরিচ্ছন্ন করার কাজ করছে। তারা মূলত কাগজ ও খাবারের প্যাকেট ও অন্যান্য কাগজাত আবর্জনা তুলে নির্দিষ্ট ব্যাগে রাখছিলেন। বিকেলে সিটি কর্পোরেশনের গাড়িতে ময়লার ব্যাগগুলো জমা দেন তারা।

ভর্তি পরীক্ষা চলার সময়গুলোতে বাকি দিনগুলোতেও পরিস্কার পরিচ্ছন্নতার এই অভিযান চালু রাখবেন বলে জানিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. মোস্তফা জাহাঙ্গীর তিনিও সন্তানদের নিয়ে এ কাজে অংশ গ্রহন করেছেন। তার ছেলে রাজশাহীর সৃষ্টি স্কুলে প্রথম শ্রেণী পড়ুয়া ছোট্ট চেলে 'সাফল্য' বাবার সাথে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ নেয়।

এছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রফেসর ড. আবদুল আলিম ক্যাম্পাস পরিষ্কার পরিচ্ছন্নতার কাজে অংশগ্রহণের বিষয়ে ক্যাম্পাসলাইভকে বলেন, 'বিশেষ কোন উদ্দেশ্য এ কাজ করছেন না।

সৃষ্টির সন্তুষ্টির জন্য তাদের এ সেবা। আমাদের দেখে যেন সাধারণ শিক্ষার্থীরা একাজে এগিয়ে আসেন এবং লেখাপড়ার মনোযোগ বৃদ্ধি করেন এটাই চাওয়া। যে যেখানে থেকে কাজ করুক না কেন সেটা সৃষ্টির সন্তুষ্টির জন্য হলেই দেশপ্রেম।'

ঢাকা, ৫ অক্টোবর (ক্যাম্পাসইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।